ক্ষমতার প্রশ্নে নির্বাচনমুখী ঐক্যফ্রন্ট : খালেদার মুক্তির প্রশ্নে একাই লড়ছে বিএনপি


প্রকাশের সময় :৪ নভেম্বর, ২০১৮ ৩:৪২ : অপরাহ্ণ 626 Views

বান্দরবান অফিসঃ- জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি নিয়ে দেশজুড়ে নানা কর্মসূচি পালন করছে বিএনপি। দলীয় সূত্র বলছে, নির্বাচনের আগে খালেদা জিয়ার মুক্তি দিয়ে শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচনের মত একাধিক বিশেষ বার্তা দিতেই এসব কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি।

তবে দুঃখের বিষয় হলো খালেদা জিয়ার মুক্তির জন্য আয়োজিত কর্মসূচিতে শুধুমাত্র বিএনপির নেতা-কর্মীদের উপস্থিতি রাজনৈতিক মহলে নানাবিধ প্রশ্নের জন্ম দিয়েছে। খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের চেয়ে কি তাহলে ঐক্যফ্রন্টের কাছে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ? খালেদা জিয়া কি তাহলে বিএনপির রাজনীতিতে অতীত হয়ে যাচ্ছেন? শেষ পর্যন্ত কি খালেদা জিয়াকে বাদ দিয়েই ড. কামালের হাত ধরে মির্জা ফখরুলরা নির্বাচনে অংশগ্রহণ করবেন? এমন একাধিক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, খালেদা জিয়ার অনিশ্চিত রাজনৈতিক ক্যারিয়ার ও বিএনপির অধঃপতন বিবেচনা করে দলটিকে রাজনীতির মাঠে টিকিয়ে রাখতে বাধ্য হয়ে শেষ পর্যন্ত ড. কামালের নেতৃত্বে নির্বাচনে অংশগ্রহণ করাটাকে বেশি জরুরি মনে করছেন মির্জা ফখরুলরা।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, পহেলা নভেম্বর বৃহস্পতিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পালন করা হয়েছে বিএনপির প্রতীকী অনশন কর্মসূচি। যেখানে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির অন্যান্য নেতা-কর্মীরা। কর্মসূচিতে বিএনপি ছাড়া শরিক ঐক্যফ্রন্টের কোন নেতা-কর্মীকেই এতে অংশ নিতে দেখা যায়নি।

এদিকে নির্বাচনকে সামনে রেখে খালেদা জিয়া রাজনীতিতে মাইনর হয়ে যাওয়ায় বিএনপির শরিক দলের নেতা-কর্মীরা কর্মসূচিতে অনাগ্রহী হয়ে পড়ছেন মন্তব্য করে রাজনৈতিক বিশ্লেষক ড. আসিফ নজরুল বলেন, বিএনপি এখন জাতীয় ঐক্যের মত বৃহৎ একটি রাজনৈতিক জোটের সঙ্গী। স্বভাবতই বিএনপির রাজনৈতিক অনুষ্ঠানে জোটের নেতাদের উপস্থিতি কামনা করতে পারে বিএনপির নেতারা। বিএনপির অনুষ্ঠানে জোটের নেতাদের অনুপস্থিতি কিন্তু সাধারণ ভোটারদের মাঝে নেতিবাচক বার্তা প্রেরণ করবে। বিষয়টি বিএনপির জন্য হবে অপমানজনক। খেয়াল করলে দেখা যায়, ঐক্যফ্রন্টের জনপ্রিয় রাজনৈতিক দল কিন্তু বিএনপি। আগামী নির্বাচনে যদি ঐক্যফ্রন্ট অংশগ্রহণ করে তবে ভোটের পার্থক্য গড়ে দিবে বিএনপি। অথচ বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে শুধু বিএনপি ছাড়া জোটের কোন নেতা-কর্মীদের মধ্যে আগ্রহ দেখা যাচ্ছে না। বিষয়টি বিএনপি ও জোটের জন্য বিব্রতকর। ঐক্যফ্রন্টের নেতা-কর্মীদের কাছে নির্বাচনে অংশগ্রহণ করাটা বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে। তাহলে কি আমরা ধরেই নেব বেগম জিয়া রাজনীতিতে মাইনর ক্যারেক্টার হয়ে গেলেন!

খালেদার মুক্তির প্রশ্নে একাই বিএনপি লড়াই করছে বলে মন্তব্য করেছেন প্রবীন রাজনীতিবিদ ও বাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। তিনি বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেও বিএনপি তার দাবির প্রেক্ষিতে রাজনীতির মাঠে একা। শুধুমাত্র নির্বাচনে যাওয়ার জন্যই বিএনপির মেরুদণ্ড ধার করে দাঁড়ানোর চেষ্টা করছেন ড. কামালরা। যা বিভিন্ন সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচিতে স্পষ্ট হয়েছে। খালেদা ও বিএনপির নাম ব্যবহার করে রাজনীতিতে ফায়দা লুটার মিশনে নেমেছেন ড. কামাল, রব ও মান্নারা। বিএনপিকে নিছক রাজনৈতিক স্বার্থেই ব্যবহার করছেন ড. কামালরা। প্রয়োজন শেষ হলে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা বিএনপিকে ত্যাগ করবেন বলে মনে করছেন এই প্রবীন রাজনীতিবিদ।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
September 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!