বান্দরবান উদালবনিয়া বৌদ্ধ বিহারে ২য় আচরিয় (গুরু) পূজানুষ্ঠান সম্পন্ন


আকাশ মারমা মংসিং (নিজস্ব সংবাদদাতা) বান্দরবান প্রকাশের সময় :১৪ জানুয়ারি, ২০২২ ১১:২৫ : অপরাহ্ণ 270 Views

বান্দরবান জেলা সদরের রাজবিলায় ইউনিয়নের উদালবনিয়া বুদ্ধ বিহারে প্রাক্তন ও বর্তমান ছাত্র,দায়ক-দায়িকা বৃন্দের উদ্যোগে এবং আচরিয় (গুরু) পূজা উদযাপন কমিটির আয়োজনে আচরিয়(গুরু) পূজানুষ্ঠান ২০২২ অনুষ্ঠিত হয়েছে।

১৪ জানুয়ারী শুক্রবার সকালে উদালবনিয়া বৌদ্ধ বিহারে অনাড়ম্বর ধর্মীয় আচার-অনুষ্ঠান শুরু হয়।পূজা অনুষ্ঠানে ধর্ম গুরু ভদন্ত পাইন্দাওয়াইংসা মহাথের কে দর্শন ও পূজার উদ্দেশ্যে দূরদূরান্ত হতে হাজারো গুরু ভক্ত ও ধর্মপ্রাণ বৌদ্ধ ধর্মালম্বী অনুষ্ঠানে যোগ দেয়।

এসময় বিভিন্ন জেলার স্থান হতে গুরু ভক্তদের সমাগম হয়। এতে শুরু হয় গুরু পুজা অনুষ্ঠান। স্বাস্থ্য বিধি মেনে বিহারে হাজারো গুরু ভক্তের পদচারণায় মুখরিত হয় বিহার প্রাঙ্গন।গুরুর প্রতি ভক্তদের দেয়া দানীয় বস্তুু সামগ্রী সাদরে গ্রহন করেন ভদন্ত পাইন্দাওয়াইংসা মহাথের।

বিহারে আগত গুরু ভক্ত,দায়ক-দায়িকারা উদালবনিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ,উদালবনিয়া অনাথ আশ্রমের প্রতিষ্ঠাতা পরিচালক ও পার্বত্য ভিক্ষু পরিষদ উত্তরাঞ্চলের সাধারণ সম্পাদক ভদন্ত পাইন্দাওয়াইংসা মহাথের কাছে পূজার প্রসাদ প্রদানের মাধ্যমে মনের ভক্তিভরে নিজের আশা পূরন ও দুঃখ দুর্দশা হতে মুক্তি লাভের আশায় গুরুর আশীর্বাদ গ্রহনের মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শুরু করেন।

অনুষ্ঠানে উদালবনিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ, উদালবনিয়া অনাথ আশ্রমের প্রতিষ্ঠাতা পরিচালক ও পার্বত্য ভিক্ষু পরিষদ উত্তরাঞ্চলের সাধারণ সম্পাদক ভদন্ত পাইন্দাওয়াইংসা মহাথের,সাবেক ভাইস চেয়ারম্যান,মং চাখই,সিভিল সার্জন ডাঃ অংসুইপ্রু ,মতিপাড়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার ভান্তে,নাগীন্দা ভিক্ষু মহাথের,সংগমিতা সেভা সংগ অনাথ আশ্রমের পরিচালক,উ উইসুন্দা মহাথের এবং করেন বৌদ্ধ বিহার অনাথ আশ্রমের সাবেক ও বর্তমান ছাত্র বৃন্দ দায়ক দায়িকা উপস্থিত ছিলেন।

বৌদ্ধ বিহারে ২য় আচরিয়(গুরু)পূজা অনুষ্ঠান কমিটির আহ্বায়ক অংসুইপ্রু মার্মা বলেন,উদালবনিয়া বৌদ্ধ বিহারে ২য় আচরিয়(গুরু) পূজানুষ্ঠান ২০২২ এবার ২য় বারের মত অনুষ্ঠিত হচ্ছে,করোনার প্রাদুর্ভাব বৃদ্ধির কারনে খুবই স্বল্প পরিসরে এবারের আয়োজন।

বৌদ্ধ বিহার অনাথ আশ্রমের প্রতিষ্ঠাতা সেক্রেটারি অংসুইমং চৌধুরী বলেন,পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির বদান্যতায় এই আশ্রমের শুভ উদ্বোধন হয়।বিগত সময়ের মত আগামীতেও এই আশ্রমে যারা আছেন তারা শিক্ষা জীবন শেষে দেশের বিভিন্ন প্রান্তে কাজের মাধ্যমে আশ্রমের নামটি উজ্জল করবে।

পূজা শেষে বৌদ্ধ বিহার প্রাঙ্গনে আগত দর্শনার্থী ও ভক্তদের উপহার সামগ্রী গ্রহনের মধ্য দিয়ে ২য় আচরিয়(গুরু) পূজার অনুষ্ঠান আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
September 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!